বিদায়, হে পৃথিবী

                             

নিস্তব্ধ সন্ধ্যা বেলা
দূর মসজিদ থেকে প্রবাহমান আযান-
মন্দির থেকে শংঙ্খধ্বনি
লাল আভায় ঢাকা পশ্চিম দিগন্ত
হৃদয়ে জাগে সহস্র স্মৃতি
আর একটি দুঃস্বপ্ন!

ধীরে ধীরে দিগন্ত জুড়ে
কালো আঁধার নামে
মেঘাচ্ছন্ন পূর্বদিক,
সন্ধ্যার আকাশে হেলান দিয়ে
ঘুমাবে পাহাড়; কাঁদবে মেঘ
রাতের আঁচলে ঘন ঘন চোখ মুছবে
সজল আকাশ
তারপর... ঘুমাবে আমার স্মৃতি
ঘুমাবে আমার জীবন সন্ধ্যা
আমার না পাওয়া স্বপ্ন
অতঃপর...আমি...চিরতরে...।

বিশাল আকাশ, সুশান্ত বাতাস
সবুজ বনানী, রাতের জোনাকী আলো
কেউ আমাকে মনে রাখবে  না।                                                            

এমনকি আমার ভালোবাসার মানুষটিও না
কেউ না...কেউ মনে রাখবে না।
অস্তিত্বের নিরব রেখাটুকু
তাই মুছে দিয়ে গেলাম
বিদায়, হে পৃথিবী
বিদায়...
                                                       


                                           রচনাকাল : ১৯৯২

No comments:

Post a Comment